বগুড়ার শেরপুরে জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালিত

প্রধান খবর বগুড়ার সংবাদ

এস,আই শাওন:

‘নাগরিক অধিকার করতে সুরক্ষণ, ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন’ এ স্লোগানকে সামনে রেখে বগুড়ার শেরপুরে জাতীয় জন্ম নিবন্ধন দিবস-২০২০ পালিত হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা সম্মেলন কক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপজেলা নির্বাহী অফিসার লিয়াকত আলী শেখের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মজিবর রহমান মজনু । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরপুর পৌরসভার মেয়র আলহাজ্ব আব্দুস সাত্তার, এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আহসান হাবীব আম্বিয়া, সাপ্তাহিক আজকের শেরপুর পত্রিকার সম্পাদক আলহাজ্ব মুন্সী সাইফুল বারী ডাবলু, উপজেলার সকল দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও সচিবগণ।

এসময় বক্তারা বলেন, নাগরিক অধিকার রক্ষায় জন্মনিবন্ধন একজন শিশুর প্রথম দলিল। শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে তার জন্মনিবন্ধন নিশ্চিত করতে হবে। তাই শিশুর জন্মনিবন্ধন করার বিষয়ে অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। এছাড়া উক্ত আলোচনা সভায় মৃত্যু নিবন্ধনের ওপরও জোর দেওয়া হয়।

উল্লেখ্য, প্রতি বছরের মতো এবারো স্থানীয় সরকার বিভাগ এবং ইউনিসেফ বাংলাদেশ এর উদ্যোগে জন্ম নিবন্ধন ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে নানা আয়োজন করেছে। জন্ম নিবন্ধন দিবস উপলক্ষে দিবসটির তাৎপর্য তুলে ধরে জাতীয় দৈনিক পত্রিকায় ক্রোড়পত্র, বিজ্ঞাপন প্রকাশসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

১৮৭৩ সালের ২রা জুলাই বৃটিশ সরকার অবিভক্ত বাংলায় জন্ম নিবন্ধন সংক্রান্ত আইন জারি করেন। এরপর ২০০১ -২০০৬ সালে ইউনিসেফ- বাংলাদেশ এর সহায়তায় পাইলট প্রকল্পের মাধ্যমে ২৮টি জেলায় ও ৪টি সিটি কর্পোরেশনে জন্ম নিবন্ধনের কাজ নতুন করে শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *