বগুড়ার শেরপুরে জাতীয় স্যানিটেশন মাস এবং বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে আলোচনা সভা

প্রধান খবর বগুড়ার সংবাদ

এস,আই শাওন:

উন্নত স্যানিটেশন নিশ্চিত করি,করোনা ভাইরাস মুক্ত জীবন গড়ি। এই প্রতিপাদ্যকে সামনে রেখে বগুড়ার শেরপুর উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উদ্যোগে জাতীয় স্যানিটেশন মাস এবং বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

(১৫ অক্টোবর) বৃহস্পতিবার বেলা ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ লিয়াকত আলী সেখের সভাপতিত্বে এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের শেরপুর উপজেলা প্রকৌশলী মোঃ শাহাবুল ইসলামের সঞ্চালনায় আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন শেরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মজিবর রহমান মজনু।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব শাহ জামাল সিরাজী, সাপ্তাহিক আজকের শেরপুর পত্রিকার সম্পাদক আলহাজ্ব মুন্সী সাইফুল বারী ডাবলু, সীমাবাড়ী ইউপি চেয়ারম্যান গৌরদাস রায় চৌধুরী, উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডঃ মোঃ আমির হামজা, উপজেলা শিক্ষা অফিসার মোছাঃ মিনা খাতুন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুবীর কুমার পাল প্রমূখ।

আলোচনা সভায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের শেরপুর উপজেলা প্রকৌশলী মোঃ শাহাবুল ইসলাম তার বক্তব্যে বলেন, প্রত্যেক পরিবারে শিশুসন্তানদের ছোটবেলা থেকেই মলমূত্র ত্যাগের পরে ও খাওয়ার আগে সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস করাতে হবে। অনেক বাচ্চার অকারণে আঙুল চোষা, এমনকি স্থান-কাল ও বয়স নির্বিশেষে অনেকেরই যখন-তখন চোখ, মুখ, কান, নাকে হাত দেয়া ও ঘষা স্বভাবে পরিণত হয়েছে। এ বিষয়গুলো যেমন শিষ্টাচারবহির্ভূত, একই সঙ্গে ব্যক্তিগত স্বাস্থ্যরক্ষার জন্য হুমকিস্বরূপ। সাবান দিয়ে শুধু হাত ধুলেই চলবে না, এ ধরনের দৃষ্টিকটু বদঅভ্যাস থেকেও সরে আসতে হবে।

শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ লিয়াকত আলী সেখ বলেন, বিশ্ব হাত ধোয়া দিবসের মূল লক্ষ্য হল, দেশের মানুষকে পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য সাবান দিয়ে হাত ধোয়ার আওতায় নিয়ে আসা এবং সচেতনতা বৃদ্ধি করা।

এখন পল্লী অঞ্চলেও সব পরিবারে অন্তত একটি হলেও স্বাস্থ্যসম্মত টয়লেট পাওয়া যাবে। পুরো দেশই ১০০ শতাংশ স্যানিটেশন কভারেজের আওতায় এসে গেছে। এ ব্যাপারে আমরা প্রতিবেশী দেশগুলো অপেক্ষা অনেক বেশি এগিয়ে আছি।

উল্লেখ, ২০০৮ সালে সুইডেনের স্টকহোমে বিশ্ব পানি সপ্তাহ উদযাপন অনুষ্ঠানে গ্লোবাল হ্যান্ড ওয়াশিং পার্টনারশিপে সর্বপ্রথম হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে এ দিনটি উদযাপনের সিদ্ধান্ত হয়। পরবর্তী সময়ে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রতিবছর ১৫ অক্টোবর দিনটি উদযাপনের বিষয়টি অনুমোদিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *