বগুড়ার শেরপুরে আইন লঙ্ঘনকারীদের আতঙ্ক এসিল্যান্ড সাবরিনা

প্রধান খবর বগুড়ার সংবাদ

এস,আই শাওন:

বগুড়ার শেরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাবরিনা শারমিন। যোগদানের মাত্র অল্প কয়েক দিনের মধ্যেই তিনি আইন লঙ্ঘনকারীদের কাছে আতঙ্ক হয়ে উঠেছেন। এই করোনাকালেও প্রাণের ঝুঁকি নিয়ে বেড়িয়ে পড়েছেন তিনি। স্বাস্থ্যবিধি নিশ্চিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার পাশাপাশি স্থানীয় পরিবেশ বিনষ্টকারী, অবৈধ মাটি ব্যবসায়ী, ভেজাল খাদ্য বিক্রেতা, জুয়া ও মাদক ব্যবসায়ীদের কাছে তিনি আতঙ্ক।

ইতিমধ্যে বগুড়া জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটের নির্দেশনা ও শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট লিয়াকত আলী শেখের সার্বিক তত্ত্বাবধানে গত ১২দিনে ৫টি অভিযান পরিচালনার মাধ্যমে মাদক সেবনকারী, মাদক ব্যবসায়ীকে কারাদন্ড দেয়াসহ ফসলি জমি রক্ষায় মাটিকাটা, বালু উত্তোলন বন্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে ১ লক্ষ ৮২ হাজার ৭শ টাকা জরিমানাও আদায় করেছেন।

এমন জনহিতকর কর্মকান্ডে স্থানীয় সুশীল সমাজের কাছে এরই মধ্যে তিনি হয়ে উঠেছেন জনপ্রিয়। তার সব আইনি পদক্ষেপকে স্বাগত জানিয়েছে সাধারণ মানুষ।

উপজেলা ভূমি অফিস সূত্রে জানা গেছে, সহকারী কমিশনার (ভূমি) সাবরিনা শারমিন গত ৯ ডিসেম্বর উপজেলার সুঘাট ইউনিয়নে বাঙ্গালি নদী রক্ষা ও অবৈধভাবে মাটি কাটা বন্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে ১ লক্ষ টাকা অর্থদন্ড প্রদান করা হয়। ঘটনাস্থল থেকে একটি এস্কেভেটর ও দুইটি মাটি টানায় ব্যবহৃত ট্রাক্টর জব্দ করা হয়।

১৩ ডিসেম্বর উপজেলার বিশালপুর ইউনিয়নের পানিসারা, কুসুম্বী ইউনিয়নের আমন, টুনিপাড়া, গাড়ীদহ ইউনিয়নের হাপুনিয়া, শাহ বন্দেগী ইউনিয়নের ঘুটু বটতলা, উচরং-এ ফসলি জমি রক্ষায় ও অবৈধভাবে মাটিকাটা বন্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে ৫০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়। মোবাইল কোর্ট পরিচালনাকালে বিভিন্ন স্থান থেকে ৫ টি খননযন্ত্র জব্দ করা হয়।

সোমবার (২১ ডিসেম্বর) উপজেলার মির্জাপুর, সুখানগাড়ী, ছোনকা, ছোট ভবানীপুরের পাঁচদেউলীতে ফসলি জমি রক্ষায় ও অবৈধভাবে মাটিকাটা বন্ধে দুইটি মামলায় মোঃ আমিরুল ইসলামকে ১০ হাজার, মোঃ দবির উদ্দিনকে ২০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন। মোবাইল কোর্ট পরিচালনাকালে উল্লিখিত স্থান থেকে ৩টি খননযন্ত্র এবং দুইটি মাটি টানায় ব্যবহৃত ট্রাক্টর জব্দ করা হয়। উপরোক্ত অভিযান ৩টিতে “বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০” অনুসারে জরিমানা করা হয়।

১৬ ডিসেম্বর বিকেল ৩ টায় উপজেলার ছোট ফুলবাড়িতে মাদক বিরোধী অভিযানে মাদক সেবনরত অবস্থায় মোঃ আবু জাহেদকে গাঁজাসহ আটক করা হয়। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ অনুসারে তাকে ৮ মাসের সশ্রম কারাদন্ড এবং ১০০ টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

অন্যদিকে, ২০ ডিসেম্বর উপজেলার বিভিন্ন স্থানে স্বাস্থ্যবিধি না মানায় ১০ জনকে ২ হাজার ৬শ টাকা অর্থদন্ড প্রদান করা হয়। অভিযানগুলোতে শেরপুর থানা পুলিশ সহযোগিতা করে।

উল্লেখ্য, সহকারী কমিশনার (ভূমি) সাবরিনা শারমিন গত ২৪ অক্টোবর শেরপুরের এসিল্যান্ড হিসেবে যোগদান করেন। এসিল্যান্ড হিসেবে পদায়নের জন্য কিছুটা সময় অন্যত্র প্রশিক্ষণে ছিলেন। গত ০৮ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে এ উপজেলায় কর্মকাল শুরু করেন। এর আগে তিনি নরসিংদী জেলা প্রশাসকের কার্যালয়ে কর্মরত ছিলেন। তার বাড়ি রংপুরের সদরে। তিনি ঢাকা বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে পড়াশোনা শেষে ৩৫তম বিসিএসের মাধ্যমে এডমিন ক্যাডারে যোগদান করেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *