শিবগঞ্জে বিরল প্রজাতির শকুন উদ্ধার

প্রধান খবর বগুড়ার সংবাদ

শিবগঞ্জ (বগুড়া)প্রতিনিধি:

বগুড়ার শিবগঞ্জ উপজেলার জুড়ি (অনন্তপুর) গ্রামে বিরল প্রজাতির বিশাল আকৃতির হিমালয়ান শকুন উদ্ধার করেছে এলাকাবাসী। শকুনটি উড়তে না পারায় আটকিয়ে রাখে এলাকার সাধারণ মানুষ। মঙ্গলবার (৫ জানুয়ারি) দুপুরে শকুন আটকের খবর পেয়ে আইইউসিএন এর শকুন সংরক্ষণ প্রকল্পের উত্তরবঙ্গের কনসালটেন্ট মিজানুর রহমান শকুনটির উদ্ধার কাজ পরিচালনা করেন ।

এর আগে সোমবার (৪ জানুয়ারি) আনুমানিক বিকাল সাড়ে ৪ চার দিকে বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার জুড়ি (অনন্তপুর) গ্রামের এলাকাবাসী একটি বিশাল আকৃতির হিমালয়ান শকুন দেখতে পান । শকুনটি দেখার পর এলাকার লোকজন “রাজশাহী বন্যপ্রাণী প্রকৃতি সংরক্ষণ বিভাগ” ও “ বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট ” ঢাকা বন বিভাগে ফোন দেয় । খবর পেয়ে বন বিভাগ শকুনটিকে উদ্ধার করার জন্য ইউসিএন বাংলাদেশকে দায়িত্ব দেন। শকুন আটকের খবর পেয়ে আইইউসিএন এর শকুন সংরক্ষণ প্রকল্পের উত্তরবঙ্গের কনসালটেন্ট মিজানুর রহমান উদ্ধার কাজটি পরিচালনা করেন ।

এসময় উদ্ধার কাজে অংশগ্রহণ করেন সরকারি আজিজুল হক কলেজের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী ও শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন “ তীর ” এর কর্মী সাব্বির আহামেদ সাকিল, তৌফিক হাসান, রবিউল ইসলাম রাসেল ও সাংবাদিক উৎপল কুমার মোহন্ত এবং শিবগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান তোফায়েল ইসলাম সাবুসহ এলাকার সাধারণ মানুষ ও গ্রামবাসী । শকুনটিকে প্রাথমিক চিকিৎসা ও পরিচর্যার জন্য বগুড়ায় নেওয়া হয়েছে ।
ভালচার কনসালটেন্ট মিজানুর রহমান বলেন, শকুনটি মোটামুটি সুস্থ ও সবল হলে সারোয়ার আলম (সীমান্ত দিপু), আইইউসিএন এর সিনিয়ার প্রোগ্রাম অফিসার এর অনুমতি পেলে আইইউসিএন এর “শকুন উদ্ধার ও পরিচর্যা কেন্দ্র” জাতীয় উদ্যান দিনাজপুরে প্রেরণ করা হবে ।

উল্লেখ্য যে সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠনূ “টিম ফর এনার্জি এন্ড ইনভায়রনমেন্টনাল রিসার্চ “তীর” বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণে ২০১১ সাল থেকে উত্তরবঙ্গে কাজ করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *