ধুনটে ফসলি জমির মাটি কাটায় ভাটা মালিককে জরিমানা

প্রধান খবর বগুড়ার সংবাদ

তারিকুল ইসরাম, ধুনট (বগুড়া):

বগুড়ার ধুনট উপজেলায় বেলকুচি গ্রামে ভ্রাম্যমান আদালতের অভিযান চালিয়ে জেকেবি ব্রিক্স নামে ইটভাটা মালিক জুয়েল সরকারের ২০ হাজার টাকা জরিমানা করেছে। বৃহস্পতিবার দুপুরের দিকে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত এ দন্ডাদেশ দেন।

জানা গেছে, জুয়েল সরকার দীর্ঘদিন ধরে অবৈধভাবে উপজেলার বিভিন্ন এলাকায় খনন যন্ত্র দিয়ে তিন ফসলি জমি থেকে গর্ত করে মাটি কেটে নিয়ে ভাটায় ইট তৈরী করেন। এতে চারপাশের ফসলি জমি চাষাবাদে হুমকির মুখে পাড়ার আশংঙ্কায় আছেন ভুমি মালিকরা। ফসলি জমি থেকে অবৈধ ভাবে মাটি কর্তন বন্ধের জন্য বেলকুচি গ্রামবাসি উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট প্রায় এক মাস আগে অভিযোগ দেন।

গ্রামবাসির অভিযোগের ভিত্তিতে বিভিন্ন গণমাধ্যমে সচিত্র প্রতিবেদন প্রকাশ হয়। এরই প্রক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলকুচি গ্রামে ফসলের মাঠে অভিযান চালান। সেখানে ফসলি জমি থেকে জুয়েল সরকারের বিরুদ্ধে মাটি কাটার অভিযোগের সত্যতার প্রমান পেয়েছেন ইউএনও।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত এ তথ্য নিশ্চিত করে বলেন, বালুমহল ও মাটি ব্যবস্থাপনা আইনের বিধি মোতাবেক ভ্রাম্যমাণ আদালতে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পর্যায়ক্রমে বিভিন্ন প্রামে ফসলি জমির মাঠে অভিযান পরিচালানা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *