শুদ্ধাচার পুরস্কার পেলেন নন্দীগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা

বগুড়ার সংবাদ

নবদিন ডেস্ক:

বগুড়ার নন্দীগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা আদনান বাবু শুদ্ধাচার পুরস্কার পেয়েছেন। মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক প্রণীত “শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা’’ ২০১৭ অনুস্মরণপূর্বক শুদ্ধাচার চর্চায় উৎসাহ প্রদানের লক্ষ্যে ২০২০-২১ অর্থবছরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া থেকে শুদ্ধাচার পুরস্কার লাভ করেন নন্দীগ্রাম উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আদনান বাবু।

সম্প্রতি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার উপপরিচালক কৃষিবিদ মো. দুলাল হোসেন স্বাক্ষরিত এক পত্রে বিষয়টি জানান যে, কৃষিবিদ মো. আদনান বাবু নন্দীগ্রাম উপজেলায় যোগদানের পর থেকেই মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত প্রতি ইঞ্চি জমি আবাদের আওতায় আনার লক্ষ্যে সর্বাত্মক কাজ করছেন। কৃষিকে আধুনিক, যুগোপযোগী, বাণিজ্যিক ও রপ্তানীমুখী করার জন্য কৃষকদেরকে সাথে নিয়ে কাজ করে চলেছেন।

বর্তমান করোনাকালে কৃষকদের সার, বীজ ও অন্যান্য কৃষি উপকরনের নিরবচ্ছিন্ন প্রাপ্তিতে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। দুই ফসলি জমিকে তিন ফসলি জমিতে রুপান্তর, বসতবাড়িতে সবজি, ফল বাগান স্থাপন, নিরাপদ, উচ্চ মূল্যের ফসল চাষ, বাণিজ্যিক কৃষি, আধুনিক জৈব কৃষি স্থাপনে কৃষকদেরকে প্রশিক্ষণ, প্রদর্শনী ও পরামর্শ প্রদান করেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, বর্তমানে সরিষার আবাদ পূর্বের চেয়ে প্রায় ৪০০ হেক্টর বৃদ্ধি পেয়েছে। এদিকে মরিচের আবাদ সম্প্রসারিত হচ্ছে। প্রতিটি ইউনিয়নে ৩২ টি করে পারিবারিক পুষ্টি বাগান স্থাপিত হয়েছে। ৫০ ভাগ ভর্তুকি মূল্যে আধুনিক কৃষি যন্ত্র সরবরাহ করা হয়েছে। আধুনিক ও উচ্চ মূল্যের ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য কৃষকদেরকে বিনামূল্যে প্রশিক্ষণ ও প্রদর্শনী প্রদান করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আদনান বাবু জানান, কৃষি ও কৃষক আমাদের দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি। করোনাকালে মাননীয় প্রধানমন্ত্রী কৃষিকে বিশেষ গুরুত্ব দেন এবং কৃষির উপর আস্থা রাখেন। সেদিক খেয়াল রেখেই নন্দীগ্রামে কৃষিকে আধুনিক, যুগোপযোগী, নিরাপদ, জৈব ও বাণিজ্যিক কৃষিতে রুপদানের জন্য আমরা কৃষি বিভাগের পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *