শেরপুরে কুরবানীর পশুর স্বাস্থ্য সুরক্ষায় ফ্রি ভেটেরিনারী মেডিকেল টিম

প্রধান খবর বগুড়ার সংবাদ

এস,আই শাওন :

আগামী ২১ জুলাই দেশে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে। ত্যাগের মহিমায় উদ্ভাসিত এ উৎসবে সামর্থ্যবান মুসলমানরা মহান আল্লাহর নামে পশু কোরবানি করে তার সন্তুষ্টি অর্জনের চেষ্টা করেন।

শেরপুর উপজেলায় এবার প্রায় ৩৭ হাজার কুরবানি যোগ্য পশু(গরু, ছাগল, ভেড়া, মহিষ) কোরবানি হতে পারে বলে শেরপুর উপজেলা প্রাণিসম্পদ দপ্তরসূত্রে জানা গেছে।

বগুড়ার শেরপুরের বিভিন্ন পশুর হাটগুলোতে কুরবানীর পশুর স্বাস্থ্য সুরক্ষায় ফ্রি ভেটেরিনারী মেডিকেল টিম চালু করা হয়েছে। উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে শেরপুর উপজেলা ভেটেরিনারি সার্জন (উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সমমান) ডা. মোঃ রায়হান পিএএ’র নেতৃত্বে এই ফ্রি ভেটেরিনারী মেডিকেল টিম চালু করা হয়েছে।

পশুর হাটগুলোতে কুরবানীর পশুর স্বাস্থ্য সুরক্ষায় ফ্রি ভেটেরিনারী মেডিকেল টিম পরিচালনার ধারাবহিকতায় ১৫ জুলাই সকাল ১১ টায় উপজেলার ঐতিহ্যবাহী বারদুয়ারী হাটে ফ্রি ভেটেরিনারী মেডিকেল টিম কার্যক্রমে এসে শেরপুর উপজেলা ভেটেরিনারি সার্জন (উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সমমান) ডা. মোঃ রায়হান পিএএ বলেন, শেরপুর উপজেলায় প্রায় ৩৭ হাজার কুরবানি যোগ্য পশু(গরু, ছাগল, ভেড়া, মহিষ) প্রস্তুত রাখা হয়েছে এবং এসব পশুর অনলাইনে বিপননের জন্য “অনলাইন কুরবানির পশুরহাট শেরপুর,বগুড়া” প্লাটফর্ম এর মাধ্যমে ক্রেতা বিক্রেতাদের সহযোগিতা করা হচ্ছে। এছাড়াও উপজেলার সকল স্থায়ী-অস্থায়ী পশুরহাটে স্বাস্থ্যবিধি মেনে ভেটেরিনারি মেডিকেল টিমের মাধ্যমে চিকিৎসা ও পরামর্শ প্রদান অব্যাহত রয়েছে।

মেডিকেল টিমের সেবাগুলো তুলে ধরে তিনি আরোও বলেন, ‘হাটে আনার সময় যদি কোনো গবাদিপশু অসুস্থ হয়ে পড়ে, সেটাকে চিকিৎসা দেবে টিম। এছাড়া যারা গরু নিয়ে আসেন তারা যদি কোনো পরামর্শ চান সেটাও দেয়া হবে। অনেক সময় দেখা যায় গাড়ি থেকে নামতে গিয়ে গরু আহত হয়, দুই গরু মারামারি করে আহত হয়। এ গরুগুলোকে চিকিৎসা দেবে মেডিকেল টিম।’ ‘পশুর জন্য প্রয়োজনীয় এমন জরুরি কিছু ওষুধ থাকবে, আহত গরুকে সেলাই দেয়া লাগলে সেই সব ম্যাটেরিয়াল থাকবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *