বগুড়ার শেরপুরে এসআইডিপি’র উদ্যোগে গাছের চারা বিতরণ

প্রধান খবর বগুড়ার সংবাদ

এস,আই শাওন:

শেরপুরের মির্জাপুর দড়িমুকুন্দ এসআইডিপি (পিইপি) এর সাব-সেন্টারে এলাকার সুবিধাভোগী পরিবারের মাঝে বিভিন্ন জাতের ফলজ,বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়েছে।

৪ঠা আগষ্ট বুধবার সকালে উক্ত গাছের চারা বিতরণ অনুষ্ঠানে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, শেরপুর পৌরসভার মেয়র আলহাজ মো.জানে আলম খোকা। কোভিড-১৯ এর নিয়ম প্রতিপালন করে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে উক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন, পিইপি সংস্থার বগুড়া জেলা সমন্বয়কারি মো.আব্দুল খালেক। পেপ কর্মকর্তা মো.মামুনূর রশিদের সঞ্চালনায় উক্ত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পিইপি এর কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির সদস্য এবং শেরপুর প্রেসক্লাবের সভাপতি শফিকুল ইসলাম শফিক, ৫নং মির্জাপুর ইউপি সদস্য এসএম রশিদুল আলম আলো, মো.ইয়াকুব আলী, কানু শেখ, সাংবাদিক শহিদুল ইসলাম শাওন, উৎপল মালাকার প্রমূখ।

প্রধান অতিথি তার বক্তব্যে আরো বলেন, বৃক্ষ মানব জীবনের এমন এক বন্ধু, যার কোনো বিকল্প নেই। মানুষ বুঝে অথবা না বুঝে প্রয়োজনে অপ্রয়োজনে বৃক্ষ নিধন করছে। বনের পর বন উজাড় হয়ে যাচ্ছে। ধীরে ধীরে পরিবেশ দূষণ ঘটছে। পরিবেশ হয়ে উঠেছে ভারসাম্যহীন। তাই ভারসাম্য রক্ষার্থে ব্যাপকভাবে বৃক্ষ রোপণ অনিবার্য হয়ে উঠেছে। একটি দেশের মোট আয়তনের ২৫ ভাগ বনভূমি থাকা একান্ত প্রয়োজন। কিন্তু সেই তুলনায় আমাদের বন ভূমি খুবই কম। জনসংখ্যাবৃদ্ধির ফলে কাঠের প্রয়োজনীয়তা বাড়ছে ফলে বনের পর বন উজাড় হচ্ছে। বনভূমির আয়তন ক্রমেই হ্রাস যে খুবই উদ্বেগের ব্যাপার। বৃক্ষ ছাড়া মানুষের একদিনও চলে না। বেঁচে থাকার তাগিদে বৃক্ষরোপণ করার কোনো বিকল্প নেই।

শেষে শেরপুর-ধুনট ও নন্দিগ্রাম উপজেলায় সংস্থার সুবিধাভোগী পরিবারের মাঝে প্রায় ৫শতাধিক আম-জাম, লিচু-ডালিম, পেয়ারা, মেহগনি সহ বিভিন্ন জাতের উন্নত মানের ঔষধি গাছের চারা বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *