পুলিশ কনস্টেবল নিয়োগে খরচ মাত্র ১৪০ টাকা

প্রধান খবর বগুড়ার সংবাদ

নবদিন ডেস্ক:

নতুন নিয়মে স্বচ্ছতার ভিত্তিতে পুলিশের কনস্টেবল পদে লোক নিয়োগ পদ্ধতি প্রচারে সংবাদ সম্মেলন করেছে বগুড়া জেলা পুলিশ। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় পুলিশ লাইন্স অডিটরিয়ামে সংবাদ সম্মেলনের সভাপতিত্ব করেন পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী। এতে জেলার গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনের শুরুতে বাংলাদেশ পুলিশের ম্যাল্টিমিডিয়া ও পাবলিসিটি বিভাগের ১৩ মিনিটের একটি ভিডিও প্রদর্শনের মাধ্যমে নিয়োগ পরীক্ষার ধাপগুলো দেখানো হয়। এছাড়াও উপস্থিত সাংবাদিকদের একটি করে লিফলেট দেওয়া হয়।

লিফলেটে কন্সটেবল নিয়োগের সার্বিক প্রক্রিয়ার পাশাপাশি জেলা পুলিশের কন্ট্রোল রুম নম্বর, ওয়েবসাইট ও ফেসবুক পেজের অ্যাড্রেস সংযুক্ত ছিল।

সংবাদ সম্মেলনে পুলিশ সুপার বলেন, কনস্টেবল পদে নিয়োগে প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে নতুন নিয়ম প্রবর্তন করা হয়েছে। সাতটি ধাপ অতিক্রম করেই একজন প্রার্থীকে চূড়ান্ত করা হবে। ধাপগুলো হবে, প্রিলিমিনারি স্ক্রিনিং, শারীরিক মাপ ও সক্ষমতা যাচাই, লিখিত পরীক্ষা, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা, প্রাথমিক নির্বাচন, পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষা এবং চূড়ান্ত প্রশিক্ষণে অন্তর্ভুক্তকরণ।

এছাড়াও তিনি বলেন, পুলিশ কনস্টেবল নিয়োগে ১৪০ টাকার বাইরে কাউকে আর এক টাকাও দিতে হবে না। কোনো দালাল অথবা প্রতারকচক্র যাতে প্রতারণা করতে না পারে, সেজন্য কঠোরভাবে তা মনিটরিং করা হবে। পাশাপাশি জেলা পুলিশের গোয়েন্দা শাখা ও সাইবার দল মাঠে কাজ শুরু করেছে।

প্রতিটি উপজেলার গুরুত্বপূর্ণ স্থানগুলোতে প্রজেক্টরের মাধ্যমে ও লিফলেট বিতরণের মাধ্যমে প্রচারণা চালানো হচ্ছে। পাশাপাশি মসজিদগুলোতে শুক্রবার জুম্মার নামাজে পুলিশ কর্মকর্তারা স্থানীয়ভাবে প্রচারণা চালাবেন। কোনো প্রার্থী যদি প্রতারণা কিংবা অসদুপায় অবলম্বন করেন তাহলে তার বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

সংবাদ সম্মেলনে জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আলী হায়দার চৌধুরী, (অপরাধ) আব্দুর রশিদ,(সদর সার্কেল ও মিডিয়া মুখপাত্র) ফয়সাল মাহমুদ, (সদর হেডকোয়ার্টার) হেলেনা আক্তার উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *