ডিজেলের মূল্যবৃদ্ধির অজুহাতে বগুড়া শেরপুরে গ্যাস চালিত বাসের ভাড়া বৃদ্ধি!

প্রধান খবর বগুড়ার সংবাদ

শেরপুর-বগুড়া রুটে চলাচলকারী করতোয়া গেটলকের অধিকাংশ গাড়ি গ্যাসে চললেও ডিজেলের মূল্যবৃদ্ধির অজুহাতে ভাড়া ২৫ টাকা থেকে বৃদ্ধি করে ৩৫ টাকা করা হচ্ছে। এতে হয়রানির শিকার হচ্ছেন যাত্রীরা।

সরেজমিনে দেখা যায়, সোমবার (৮ নভেম্বর) সকাল থেকেই শেরপুরে মাইকিং করে যাত্রীদের কাছ থেকে ২৫ টাকার ভাড়া ৩৫ টাকা নেওয়া হচ্ছে। সরকারের নির্দেশনা অনুযায়ী এই ভাড়া নেওয়া হচ্ছে বলে দাবি পরিবহন শ্রমিকদের। তবে যাত্রীদের অভিযোগ, সরকার ডিজেল চালিত গাড়ির ভাড়া বৃদ্ধি করেছে। কিন্তু করতোয়া গেটলকের অধিকাংশ গাড়িই সিএনজি চালিত।

বগুড়াগামী যাত্রী মামুন শেখ বলেন,এই রুটের প্রায় সবগুলো গাড়ী চলে সিএনজি গ্যাসে কিন্তু গ্যাসের গাড়িতে ডিজেলের ভাড়া আদায় করছে। আমরা যেন পরিবহন ব্যবসায়ীদের কাছে জিম্মি। । প্রতিবাদ করলে রাস্তায় নেমে দেওয়ার হুমকি দেয় এবং খারাপ ব্যবহার করে।

এ নিয়ে কেউ কেউ প্রশাসনের উদাসীনতাকেও দায়ী করছেন । বেসরকারি চাকুরীজীবি সুমায়েল আহমেদ বলেন, এমনিতেই বিআরটিএ’র আইন অমান্য করে গাড়িগুলোতে ৩১ সিটের জায়গায় ৪০ সিট করা হয়েছে। ফলে আগে থেকেই অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। কিন্তু প্রশাসনের কোন ভ্রুক্ষেপ নেই।

ভাড়া বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে বগুড়া জেলা মোটর মালিক গ্রুপের শেরপুর শাখার সাধারণ সম্পাদক সেলিম রেজা জানান, করতোয়া গেটলকের ৬৫ টির মধ্যে ২৭টি গাড়ি ডিজেলে চলে। বাকিগুলো গ্যাসে চলে। আমাদের ভাড়া আগে থেকেই ৩২ টাকা নির্ধারিত ছিল। কিন্তু যাত্রীদের কথা বিবেচনা করে ২৫ টাকা রাখা হতো। এবার বিআরটিএ’র সঙ্গে আলোচনা করে জেলা থেকে ভাড়া নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ময়নুল ইসলাম জানান, সরকারি নির্দেশনার বাইরে গ্যাসচালিত যানবাহনে ভাড়া বৃদ্ধির সুযোগ নেই। মালিক কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে। আজকের মধ্যে ভাড়া কমানো না হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *