শিবগঞ্জে কাঁচা মরিচের দামে ডাবল সেঞ্চুরী

প্রধান খবর বগুড়ার সংবাদ

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি:

বগুড়ার শিবগঞ্জে নিত্য পণ্যের বাজারে অস্থিরতা বিরাজ করছে। এরফলে নিম্ন আয়ের মানুষের নাভিশ্বাস উঠেছে। উপজেলার বাজার গুলোতে নিত্য পণ্যের দামে লাগামহীন অবস্থার অংশ হিসেবে প্রতি কেজি কাঁচা মরিচের দাম ঠেকেছে ২’শ টাকা থেকে ২’শ চল্লিশ টাকা। সাধারণ ক্রেতারা বলছেন ঝাল এবার ডাবল সেঞ্চুরী হাঁকালো। ভুক্তভোগীরা জানান, ৫০ থেকে ৬০ টাকার নিচে এ উপজেলার বাজারগুলোতে কোন তরকারিই পাওয়া যাচ্ছে না।

বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার মোকামতলা, ময়দানহাট্টা, দেউলী, সৈয়দপুর, কিচকসহ আরো কয়েক এলাকা সবজি উৎপাদনে বেশ এগিয়ে। পাশাপাশি এ এলাকায় কাঁচা মরিচ উৎপাদনও হয় বেশ ভাল।
শিবগঞ্জের মহাস্থান হাট, বুড়িগঞ্জ হাট, মোকামতলা হাট, দাড়িদহ হাট ঘুরে দেখা গেছে, এ উপজেলার বাজারে কাঁচা মরিচের আমদানী খুবই কম। প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে বস্তা বস্তা কাঁচা মরিচ এ এলাকার হাঁটে আসলেও এর বর্তমান চিত্র ভিন্ন। দেখা গেছে কৃষকরা তাদের হাত ব্যাগে করে ৫-১০ কেজি কাঁচা মরিচ বিক্রির জন্য বাজারে আনছে। জানতে চাইলে তারা বলেন, এ উপজেলায় গত কয়েক দিন ধরে টানা বর্সণের ফলে অধিকাংশ জমির ফসল নষ্ট হয়ে গেছে।

উপজেলার ময়দানহাট্টা গ্রামের কৃষক সাহাদুল গালিবের সাথে কথা হচ্ছিল, তিনি বলেন, ৬০ শতক জমিতে কাঁচা মরিচ আবাদ করেছিলাম কিন্তু গত কয়েকদিনের টানা অতি বৃষ্টির কারণে জমির ৮০ ভাগ মরিচ গাছ নষ্ট হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মহাস্থান হাটের আড়তদার আব্দুল লতিফ জানান, বিগত দিনগুলোতে আমরা প্রতিদিন এ এলাকার মানুষের কাঁচা মরিচের চাহিদা মিটিয়ে ৩-৪ ট্রাক কাঁচা মরিচ দেশের স্থানে বিক্রির জন্য পাঠাতাম কিন্তু, বর্তমানে এলাকার চাহিদা মেটানোই অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *